Principal's Message

দুটি পাতা একটি কুঁড়ি খ্যাত মৌলভীবাজার জেলা শহরের দক্ষিণ প্রান্তে প্রাকৃতিক মনোরম পরিবেশে ঐতিহ্যবাহী মৌলভীবাজার সরকারি কলেজের অবস্থান। মৌলভীবাজার শহরের শিক্ষানুরাগী কিছু মহতী মানুষের প্রচেষ্টায় কলেজটি প্রতিষ্ঠা লাভ করে ১৯৫৬ খ্রিস্টাব্দে ইন্টারমিডিয়েট কলেজ হিসেবে। উচ্চমাধ্যমিক পর্যায়ের ২৫ জন শিক্ষার্থী নিয়ে এ কলেজের যাত্রা শুরু। কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন অবিভক্ত ভারতের আসাম প্রদেশের জনশিক্ষা পরিচালক আবু লেইছ সা’দ উদ্দিন আহমদ। বর্তমানে এ কলেজে উচ্চমাধ্যমিক শ্রেণিসহ স্নাতক (পাস), ১৪টি বিষয়ে অনার্স কোর্স, ১২টি বিষয়ে স্নাতকোত্তর শেষপর্ব ও ০৩টি বিষয়ে স্নাতকোত্তর ১ম পর্ব কোর্স চালু রয়েছে। ২৫ জন শিক্ষার্থী নিয়ে যে কলেজের যাত্রা শুরু হয়েছিল আজ প্রায় ১৭ হাজার শিক্ষার্থীর কলরবে এ ক্যাম্পাস মুখরিত। প্রতিষ্ঠানটি ১৯ একর ভূমি নিয়ে জেলা সদরে স্বীয় ঐতিহ্যকে বুকে ধারণ করে দাঁড়িয়ে আছে- যাকে দেখলে একটি বোটানিক্যাল গার্ডেন বলে মনে হয়। শিক্ষার মান উন্নয়নে উচ্চমাধ্যমিক শ্রেণি থেকে স্নাতকোত্তর শ্রেণি পর্যন্ত সকল পর্যায়ে ডিজিটাল পদ্ধতিতে শ্রেণি কার্যক্রম পরিচালিত হচ্ছে। শিক্ষার্থীদের নান্দনিক সৃজনশীলতা বিকাশে নিয়মিত বিভিন্ন সহপাঠ্যক্রমিক কার্য পরিচালনা করা হয়। বর্তমান শিক্ষাবান্ধব সরকারের সময়ে অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি কলেজে একটি দৃষ্টিনন্দন গেইট নির্মাণসহ ৫ তলা একটি একাডেমিক কাম পরীক্ষা হল, উন্নয়নের পাশাপাশি একটি নতুন ৪ তলা ছাত্রীনিবাস নির্মিত হয়েছে। কলেজের শিক্ষার মান উন্নয়নে একঝাঁক নিবেদিত প্রাণ শিক্ষক নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভার উন্মেষ ঘটিয়ে দেশপ্রেম ও মানবিক মূল্যবোধে দীক্ষিত করার মাধ্যমে আগামী ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের নেতৃত্ব গ্রহণের উপযোগী করে গড়ে তুলতে মৌলভীবাজার সরকারি কলেজ বদ্ধপরিকর। উল্লেখ্য ১৯৭১ সালের ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধে এ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের উল্লেখযোগ্য অবদান রয়েছে।
কলেজের শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক, স্নাতক (পাশ), স্নাতক (সম্মান), স্নাতকোত্তর সকল পর্যায়ের পরীক্ষায় ভাল ফলাফলের মাধ্যমে কৃতিত্বের স্বাক্ষর রাখছে। পাশাপাশি সাহিত্য, ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনেও সাফল্যের ধারা অব্যাহত রেখেছে।
শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের সম্মিলিত প্রয়াসে আমাদের প্রিয় শিক্ষাঙ্গণ মৌলভীবাজার সরকারি কলেজ তার গৌরবোজ্জ্বল ঐতিহ্যকে সমুন্নত রেখে এগিয়ে যাবে- এ প্রত্যাশা করি। ক্যাম্পাসে শান্তি শৃঙ্খলা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রেখে আমরা আমাদের অভীষ্ট লক্ষে পৌঁছাতে পারবো ইনশাল্লাহ।


প্রফেসর ড. মোঃ ফজলুল আলী
অধ্যক্ষ
মৌলভীবাজার সরকারি কলেজ
মৌলভীবাজার।